ইমাম বায়যাভী(রঃ) বলেন, রব্ব শব্দটির মাসদার হল তারবিয়াতুন। রব্বের
অর্থ হল লালন-পালন করা। তারবিয়াতুনের অর্থ হল কোন বস্তুকে ক্রামান্বয়ে পৌছানো।
রব্ব শব্দটি মাসদার হওয়া সত্ত্বেও তা মুবালাগা হিসেবে আল্লাহর জন্য ব্যবহার করা
হয়েছে। মনিবকে রব্ব বলা হয় কেবল এই কারণে যে তিনি তার দাসের জীবনের সকল কিছুর
সংরক্ষণ করেন তাই।সকল কিছু যেমন এই পৃথিবীতে সৃষ্টি করতে কোন কিছুর সাহায্য নেওয়া
হয় নাই। ঠিক তেমনিভাবে, কোন কিছুর লালন
পালন করতে তার কোন সমস্যা হয় না। যদি তিনি কোনকিছু লালন-পালন করার দায়িত্ব গ্রহণ
না করতেন তাহলে কোনকিছু এই পৃথিবীতে স্থায়ী হত না।
এই শব্দটি বিভিন্ন অর্থে ব্যবহৃত হয় যা হলঃ
১। ইসমে ফায়িল যা লালন-পালন করী হিসেবে।
২। এটি হল কর্তাবাচক ক্রিয়া। যা হল
লালন-পালনকারী। তা কেবল আল্লাহর জন্যে খাস।
৩। তাফসীরে মাওয়ার্দীতে তার চারটি অর্থ করা
হয়েছে যা হলঃ
১। মালিক, দুই জাহান(অর্থাৎ,
ইহকাল
ও পরকালের মালিক)
২। সায়্যিদ যার অর্থ হল নেতা। এ ব্যাপারে
কুরআনে ইরশাদ হয়েছে,ইউসুফ(আঃ) তার এক
কারাগারের সংগীকে উদ্দেশ্য করে বলেন,
হে
কারাগারের সঙ্গীরা! তোমাদের একজন আপন প্রভুকে মদ্যপান করাবে। [ইউসুফঃ৪১]
৩। পরিচালনাকারী
৪। লালিত-পালিত অর্থে। যেমন কুরআনে ইরশাদ
হয়েছে, যারা তোমাদের লালন-পালনে
আছে। [নিসাঃ২৩]
No comments:
Post a Comment