Wednesday 21 May 2014

প্রশ্নমালা



উপাত্ত সংগ্রহের জন্যে এই পদ্বতি খুবই জনপ্রিয়। গবেষণার নমুনা যদি ব্যপক হয় আর যদি তাদের অবস্থান কাছাকাছি না হয় তাহলে এই পদ্বতি অবলম্বণ করা যেতে পারে। এখানে ডাকযোগে কিংবা সরাসরি এসে উত্তরদাতার কাছে প্রশ্নপত্র দেওয়া হয়। এরপরে তা পূরণ করে ফেরত পাঠানো হয়। এখানে সিডিউলের মত প্রশ্নমালায় পরিকল্পিত ও ধারাবাহিকভাবে সন্নিবেশিত করা হয় এবং কোন প্রশ্নের একাধিক উত্তর থেকে উত্তরদাতার শুধু একটি উত্তর নির্বাচনের সুযোগ থাকে। এটি হল বদ্ব প্রশ্নমালা আর যদি সেখানে একাধিক উত্তর সুযোগ থাকে আর যদি তা যেকোনভাবে সে উত্তর দিতে পারে তাহলে তা উন্মুক্ত প্রশ্নমালা হিসেবে বিবেচিত হবে। এখানে উত্তরদাতা তার বিশ্বাস,অভিজ্ঞতা ও কার্যকলাপ সম্পর্কে তথ্য সংগ্রহ করবে।সমাজবিজ্ঞানীগণ এবং শিক্ষাবিজ্ঞানীগণ মূলত এই পদ্বতিকে কাজে লাগিয়ে অনেক উপাত্ত সংগ্রহ করে থাকেন।এটি তথ্য সংগ্রহের একটি সহজ মাধ্যম।  মূলত এই পদ্বতির সাথে সাক্ষাৎকারের একটি মিল রয়েছে।

তবে এখানে প্রশ্নমালা এমন হতে হবে যার দ্বারা প্রশ্নকারীর সাহায্য যেন উত্তরদাতা উত্তর দিতে পারে যদি উত্তরদাতার সামনে প্রশ্নকারী না থাকে।

বৈশিষ্ট্য

১। প্রশ্নমালা সংক্ষিপ্ত ও সহজবোধ্য হওয়া দরকার।

২। প্রশ্নগুলো ক্রামানুসার সাজানো থাকবে যাতে করে সহজ থেকে কঠিনের দিকে যাওয়া যায়।

৩। প্রশ্নমালায় প্রকৃতপক্ষে কোন ধরনের ভাব প্রবণ বা আবগে প্রবন হওয়া যাবে না।

৪ প্রকারের হয়ে থাকে। যা হলঃ

১। উন্মুক্ত প্রশ্নমালা

এই পদ্বতিতে প্রকৃতপক্ষে উত্তরদাতার জন্যে উত্তর দেওয়ার জন্যে অবাধ স্বাধীনতা রয়েছে। এখানে একজন উত্তরদাতা তার মনের খুশিমত যেকোনভাবে উত্তর দিয়ে তার মতামত ব্যক্ত করতে পারবে।

২। বদ্ব প্রশ্নমালা

এই ধরনের প্রশ্নমালাতে হ্যা বা না এর মাধ্যমে প্রশ্নের উত্তর গ্রহণ করা হয়। এখানে কেবলমাত্র নির্ধারিত উত্তর ছাড়া আর কোন উত্তর দেওয়া যাবে না।

৩। আনুষঙ্গিক প্রশ্নমালা

যে প্রশ্ন সাধারণত নির্দিষ্ট কোন বিষয়ের সাথে সংক্লিষ্ট থাকে তাই হল আনুষঙ্গিক প্রশ্নমালা।যেমন কাউকে যদি জিজ্ঞাসা করা হয় যে, আপনি কতবার গর্ভবতী হয়েছেন? আপনি কবে থেকে সিগারেট খাচ্ছেন? অর্থাৎ এই ধরনের প্রশ্ন কেবল নির্দিষ্ট ব্যক্তির সাথে সংক্লিষ্ট আর তা তাদের সাথে আনুষঙ্গিক হতে হবে।

৪। ম্যাট্রিক্স প্রশ্নমালা

যে গবেষণায় ব্যবহৃত একাধিক প্রশ্নের উত্তরের ধরন ও ধাঁচ যখন একই প্রকৃতির সম্ভাবনা দেখা যায় তখন তা নির্দিষ্ট ছকের ব্যবহারের মাধ্যমে সংক্ষিপ্তভাবে ঐ উত্তরগুলো সংগ্রহ করা হয়। যে নির্দিষ্ট ছকের মাধ্যমে তা সংগ্রহ করা হবে তা হল মেট্রিক্স ছক। আর সংক্লিষ্ট প্রশ্ন হল মেট্রিক্স প্রশ্ন।একজন গবেষক বলেন, মেট্রিক্স সেগুলো যাতে বিভিন্ন শ্রেণির আবদ্ব উত্তরের একটি পরিশীলিত সমাবেশ প্রশ্নপত্রের বিভিন্ন দফায় উত্তর দানে ব্যবহৃত হয়।

সুবিধা

১। অর্থ ব্যয় কম হয়।

২। পক্ষপাত মুক্ত থাকে।

৩। উত্তরদাতা চিন্তা-ভাবনা করেই উত্তর প্রদান করেন।

৪। যারা বিভিন্ন কাজের ব্যস্ততার জন্যে সাক্ষাৎকার দিতে পারে না তারা অবসর সময়ে এখানে উত্তর প্রদান করতে পারেন।

৫। নমুনা বড় হওয়াতে তথ্য অনেক বেশী নির্ভরযোগ্য হয়।

৬। সাক্ষাৎকারের জন্যে যেখানে প্রশিক্ষণ নিতে হয় এখানে তা নিতে হয় না।

৭। উত্তরদাতা বিনাসংকোচে উত্তর দিতে পারে যা গবেষণার কাজকে উন্নতি করে সহায়তা করে।

অসুবিধা

১। উত্তরদাতাগণ খুব কম প্রশ্নমালা ফেরত পাঠান।

২। উত্তরদাতা অশিক্ষিত হলে সঠিক তথ্য পাওয়া যায় না।

৩। অনেক সময়ে সঠিক উত্তর পাওয়া নাও যেতে পারে।

৪। এটি একটি ধীর গতি প্রক্রিয়া


৫। এখানে অনেক সময় বড় একটি নমুনা দল করতে হয়। আর সেই নমুনাদল গঠন করা কঠিন হয় যার ফলে নির্ভরযোহত তথ্য পেতে অসুবিধা হয়।

No comments:

Post a Comment

৩৮ তম বিসিএস এর রেজাল্ট

৩৮তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করেছে পিএসসি। বাংলাদেশ কর্মকমিশনের (পিএসসি) চেয়ারম্যান মোহাম্মদ সাদিক এ কথা নিশ্চিত করেন। ...