Sunday 25 January 2015

ভূগোলো, পরিবেশ ও দূর্যোগ ব্যবস্থাপনা

সিলেবাসে নতুন করে উল্লেখ থাকলে এর আগে ভূগোল ও পরিবেশ বিষয়টি ছিল বিজ্ঞানের অধীনে। দূর্যোগ ব্যবস্থাপনাটি ছিল সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলীতে। যেহেতু নতুন সিলেবাসে এই সেগমেন্টটি আলাদা ভাবে উল্লেখ আছে তাই এর বিশ্লেষণের প্রয়োজন। এই সেগমেন্টে মোট ১০টি প্রশ্ন আসবে।
সবচেয়ে ভালো হয় এই বিষয়ক পূর্বে বিসিএস প্রিলি পরীক্ষা যে প্রশ্নগুলো এসেছে
নিম্নে উল্লেখ আছে ভূগোল, পরিবেশ ও দূর্যোগ ব্যবস্থাপনা সিলেবাসে কি কি আছে।
১) বাংলাদেশ ও আঞ্চলিক ভৌগোলিক অবস্থান, সীমানা, পারিবেশিক, আর্থ-সামাজিক ও ভূ-রাজনৈতিক গুরুত্বঃ
বাংলাদেশের ভৌগলিক অবস্থান, পৃথিবীর ভৌগোলিক অবস্থান, বাংলাদেশের সীমানা, পরিবেশিক প্রভাব, আর্থ-সামাজিক ও ভূ-রাজনৈতিক গুরুত্ব ইত্যাদি
২) আঞ্চলিক ভৌত পরিবেশ (ভূ-প্রাকৃতিক), সম্পদের বন্টন ও গুরুত্ব
পাহাড়-পর্বত, ভূ-প্রকৃতি, সমতল, কোথায় কোথায় ভূ-প্রাকৃতিক সম্পদ আছে, এর গুরুত্ব ইত্যাদি
৩) বাংলাদেশের পরিবেশ; প্রকৃতি ও সম্পদ, প্রধান চ্যালেঞ্জসমূহ
বাংলাদেশের পরিবেশ, কোন জেলায় কোন প্রাকৃতিক সম্পদ জন্মে, খনিজ পাওয়া যায় এসব।
৪) বাংলাদেশ ও বৈশ্বিক পরিবেশ পরিবর্তনঃ আবহাওয়া ও জলবায়ু নিয়ামকের সেক্টরভিত্তিক (অভিবাসন, কৃষি, শিল্প, মৎস্য ইত্যাদি) স্থানীয়, আঞ্চলিক ও বৈশ্বিক প্রভাব।
এই অংশে মূলত জলবায়ু পরিবর্তন, বিভিন্ন সম্মেলন, সম্মেলনে আলোচ্য সিদ্ধান্ত, আঞ্চলিক ও বৈশ্বিক জলবায়ুর প্রভাব, বিভিন্ন সেক্টরের উপর জলবায়ুর প্রভাব এসব।
৫) প্রাকৃতিক দূর্যোগ ও ব্যবস্থাপনাঃ দুর্যোগের ধরন, প্রকৃতি ও ব্যবস্থাপনা
এই অংশে পড়বেন বাংলাদেশে কি কি ধরনের দূর্যোগ হয়, কতসালে কোন কোন দূর্যোগে বাংলাদেশের হয়েছিল, দূর্যোগকে কিভাবে মোকাবেলা করা হয়েছে, সরকারি ভাবে কি কি ব্যবস্থাপনা করা হয়েছে, দুর্যোগের পিছনে কারণ ও দূর্যোগ মোকাবেলায় করণীয়, সর্তর্কীকরণ, ঘুর্ণিঝড়ের সংকেতসমূহের অর্থ, অতীতের ঝড়গুলোর নাম ও নামের অর্থ এইসব।

No comments:

Post a Comment

৩৮ তম বিসিএস এর রেজাল্ট

৩৮তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করেছে পিএসসি। বাংলাদেশ কর্মকমিশনের (পিএসসি) চেয়ারম্যান মোহাম্মদ সাদিক এ কথা নিশ্চিত করেন। ...