Sunday 25 January 2015

বিসিএস প্রিলিতে সাধারণ জ্ঞান [বাংলাদেশ বিষয়াবলীতে] যা যা পড়তে হবে




বিসিএস প্রিলিতে সাধারণ জ্ঞান অংশে দুইটি অংশের একটি বাংলাদেশ বিষয়াবলী। এতে ৩০ টি প্রশ্ন থাকে। বাংলাদেশ সম্পর্কিত বিভিন্ন তথ্য এ অংশে থাকে। বাংলাদেশ বিষয়াবলী ভালো করতে হলে সমসাময়িক খবরাখবর তথ্য সম্পর্কে অবগত থাকতে হবে।

এখন আসি সিলেবাসে কি কি ভাগে ভাগ করা আছে।
(১) বাংলাদেশের জাতীয় বিষয়াবলীঃ – ৬ নম্বর
এই অংশে আছে “প্রাচীন কাল হতে সমসাময়িক কালের ইতিহাস, কৃষ্টি ও সংস্কৃতি” অর্থাৎ বাংলাদেশের সৃষ্টির পূর্বের প্রাচীন শাসনামল অর্থাৎ মোঘল আমল, ইংরেজ শাসন আমল ইত্যাদি।
“বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের ইতিহাস, ভাষা আন্দোলন, ১৯৫৪ সালের নির্বাচন, ১৯৬৬ সালের ৬ দফা আন্দোলন, ১৯৬৮-৬৯ সালের গণ অভ্যুত্থান, ১৯৭০ এর নির্বাচন, ১৯৭১ সালের অসহযোগ আন্দোলন, ৭ ই মার্চের ঐতিহাসিক ভাষণ, স্বাধীনতা ঘোষণা, মুজিবনগর সরকারের গঠন ও কার্যাবলী, মুক্তিযুদ্ধের রণকৌশল, মুক্তিযুদ্ধে বৃহৎ শক্তিবর্গের ভূমিকা, পাক বাহিনীর আত্নসমর্পণ এবং বাংলাদেশের অভ্যুদয়” এই সেগমেন্টটি অনুসরণ করলে বোঝা যায় যে এর অন্তর্গত বাংলাদেশের জন্মের পূর্বে পাকিস্তান শাসনামল এবং বাংলাদেশের গৌরব উজ্জ্বল মুক্তিযুদ্ধ এত ইতিহাস।
অর্থাৎ ইতিহাসের এই সেগমেন্টে পড়া সেই আগের মতই রয়ে গেছে তবে যা কমেছে তা হল নম্বর!

এই বিষয়ক দুটি লেকচারের লিংক নিম্নে দেওয়া হলঃ

(২) বাংলাদেশের কৃষিজ সম্পদঃ – ৩ নম্বর
“শস্য উৎপাদন এবং বহুমুখীকরণ; খাদ্য উৎপাদন ও ব্যবস্থাপনা” শিরোনাম পড়েই বুঝা যাচ্ছে বাংলাদেশের কৃষিজ সম্পদ সম্পর্কে ৩ টি প্রশ্ন থাকবে। মূলত জানতে হবে বাংলাদেশের কৃষিজ সম্পদে কি কি শস্য / খাদ্য শস্য উৎপাদন হয়। কোন জেলায় কোন শস্য বেশি জন্মে বা এর গবেষণা কেন্দ্র কোথায় এইগুলোই মূলত পড়তে হবে।

(৩) বাংলাদেশ জনসংখ্যা, আদমশুমারী, জাতি গোষ্ঠী ও উপজাতি সংক্রান্ত বিষয়ঃ – ৩ নম্বর
বাংলাদেশের জনসংখ্যার মধ্যে বাংলাদেশে সংগঠিত হওয়া আদমশুমারিতে জনসংখ্যা, নারী পুরুষের সংখ্যা, জন্ম ও মৃত্যুর হার, শিশু মৃত্যুর হার, মাতৃ মৃত্যুর হার ইত্যাদি।
ক্ষুদ্র জাতিগোষ্ঠীরা কোন জেলায় কারা বাস করে, জাতিগোষ্ঠির বিশেষ বৈশিষ্ট্য, উৎসব, পিতৃপ্রধান / মাতৃপ্রধান জাতি কারা ইত্যাদি

(৪) বাংলাদেশের অর্থনীতি – ৩ নম্বর
এই অংশের সিলেবাসটা একটু দেখে নিন।
“উন্নয়ন পরিকল্পনা প্রেক্ষিত ও পঞ্চবার্ষিকী, জাতীয় রাজস্ব, আয়-ব্যয়, রাজস্ব নীতি ও জাতীয় উন্নয়ন কর্মসূচী, দারিদ্র বিমোচন”
এই অংশে ভালোভাবে প্রস্তুতি নিতে গেলে অর্থনৈতিক সমীক্ষাটি দেখুন।
অর্থনৈতিক সমীক্ষা থেকে জিডিপি, প্রবৃদ্ধির এবং প্রবৃদ্ধির হার, এডিপি (বার্ষিক উন্নয়ন পরিকল্পনা), পঞ্চ বার্ষিকী পরিকল্পনা কোন সাল থেকে কোন সালে করা হইছে, কি কি লক্ষ্য ছিল। সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্য বা MDG তে আমাদের অর্জন;
দারিদ্র বিমোচন নেওয়া বিভিন্ন সামাজিক নিরাপত্তা যেমন কাজের বিনিময়ে খাধ্য, বিধবা ভাতা ও বয়স্ক ভাতা।
রাজস্ব নীতি - কত টাকা ট্যাক্স ফ্রি, কোন খাত ট্যাক্স ফ্রি, মুদ্রাস্ফীতি, মুদ্রা,

(৫) বাংলাদেশের শিল্প ও বাণিজ্যঃ – ৩ নম্বর
শিল্প উতপাদন ও আমদানি রপ্তানির উল্লেখযোগ্য কিছু তথ্য, কেন্দ্রীয় ব্যাংক তথা বাংলাদেশ ব্যাংক সহ অন্যান্য ব্যাংকের প্রধান প্রধান তথ্য, রিজার্ভ, রেমট্যান্সের সর্বেশেষ তথ্য, গার্মেন্টস শিল্পের উল্লেখযোগ্য কিছু তথ্য।

(৬) বাংলাদেশের সংবিধানঃ – ৩ নম্বর
এই অংশটি ৩ নম্বর থাকলেও এই অংশটি আসলে খুবই গুরুত্বপূর্ণ কারণ শুধুমাত্র বাংলাদেশের সংবিধান উপরেই বিসিএস লিখিত পরীক্ষায় ১০০ নম্বরের লিখিত পরীক্ষায় অংশ গ্রহণ করতে হয় যা বাংলাদশ বিষয়াবলী ২য় পত্র নামে পরিচিত।
মূলত এই অংশে বাংলাদেশের সংবিধান সম্পর্কিত তথ্য। মূলত সংবিধানের প্রস্তাবনা ও বৈশিষ্ট্য, মৌলিক অধিকার ও রাষ্ট্র পরিচালনার মূলনীতি, সংবিধানের সংশোধন সমূহ ইত্যাদি।

** সংবিধান সম্পর্কিত ছোট বই নীলক্ষেতে পাওয়া যায় এছাড়া ওয়েব সাইটে এর পিডিএফ ডাউনলোড করে নিতে পারেন।

(৭) বাংলাদেশের রাজনৈতিক ব্যবস্থাঃ – ৩ নম্বর
“রাজনৈতিক দল সমূহের গঠন, ভূমিকা ও কার্যক্রম, ক্ষমতাসীন ও বিরোধী দলের পারস্পরিক সম্পর্ক, সুশীল সমাজ ও চাপ সৃষ্টিকারী বিভিন্ন গোষ্ঠির নাম”
অর্থাৎ রাজনৈতিক দলগুলোর বৈশিষ্ট্য, ভূমিকা এবং এদের মধ্যে ইতিহাস, দুই একটা NGO এর নাম এবং তাদের কার্যক্রম।

(৮) বাংলাদেশের সরকার ব্যবস্থাঃ – ৩ নম্বর
“আইন, শাসন ও বিচার বিভাগসমূহ, আইন প্রণয়ন, নীতি নির্ধারণ, জাতীয় ও স্থানীয় পর্যায়ের প্রশাসনিক ব্যবস্থাপনা কাঠামো, প্রশাসনিক পুনর্বিন্যাস ও সংস্কার”
এখানে আইন, শাসন, বিচার বিভাগ মানে এই অংশগুলো সংবিধান থেকেই পড়তে হবে।
সংবিধানের ৪৮ নং অনুচ্ছ্বেদ থেকে শেষ পর্যন্তই এইগুলো আসে।
স্থানীয় প্রশাসনিক কাঠামোতে জেলা, উপজেলা, পৌরসভা, ইউনিয়ন, সিটি কর্পোরেশন এগুলোর গঠন মানে কতজন মেম্বার এসব, চেয়ারম্যান, মেয়র সহ সদস্য সংখ্যা ইত্যাদি। এছাড়া বিভিন্ন মন্ত্রণালয়, অধিদপ্তর, সায়িত্বশাসিত প্রতিষ্ঠানের নাম, নতুন গঠিত মন্ত্রণালয় এর নাম ইত্যাদি।

(৯ )অন্যান্য বিষয় সমূহঃ – ৩ নম্বর
এর মধ্যে বাংলাদেশের জাতীয় অর্জন, বিশিষ্ট ব্যক্তিত্ব, গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান ও স্থাপনাসমূহ, জাতীয় পুরস্কার, বাংলাদেশের খেলাধুলাসহ চলচ্চিত্র, গণমাধ্যম- আগের প্রশ্ন অনুযায়ী।
উল্লেখ্য বিষয়গুলোতে বিভিন্ন প্রশ্ন।

এ সম্পর্কিত বিভিন্ন বই ফলো করা যেতে পারে
১) সাধারণ জ্ঞানঃ আজকের বিশ্ব
২) প্রফেসরস এর কারেন্ট অ্যাফেয়ার্স
৩) বিসিএস অ্যাসুরেন্স ডাইজেস্ট
৪) বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা
৫) অর্থনৈতিক সমীক্ষা


উপরের প্রত্যেকটি অংশ থেকেই প্রত্যেক প্রিলিতে এসেছে। সুতরাং টপিকগুলো গুরুত্বপূর্ন। তবে বেশিভালো হয় যদি ঘটমান সাধারণ জ্ঞানগুলো আগে থেকে আত্নস্থ করা যায় আর প্রত্যেক মাসের কারেন্ট এফেয়ার্স থেকে তথ্যগুলো সংগ্রহ করে আপডেটেড থাকা যায় তাহলে সম্পূর্ণ হবে। 

No comments:

Post a Comment

৩৮ তম বিসিএস এর রেজাল্ট

৩৮তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করেছে পিএসসি। বাংলাদেশ কর্মকমিশনের (পিএসসি) চেয়ারম্যান মোহাম্মদ সাদিক এ কথা নিশ্চিত করেন। ...